কোথায় মানবতা ? কোথায় মানবাধিকার ? কোথায় মানুষের জীবনের স্বাধীনতা , অধিকার ,ভাতৃত্ববোধ ? -এইচ এম ইকবাল চিশতী


কোথায় মানবতা ? কোথায় মানবাধিকার ? কোথায় মানুষের  জীবনের স্বাধীনতা , অধিকার ,ভাতৃত্ববোধ ?

সবকিছু আজ মানুষরূপী অমানুষদের বিষাক্ত করাল থাবায় মুমুর্ষ অবস্থায় আর্তনাদ করছে।

চারিদিকে শুধু  বস্তুবাদের মরীচিকা আর মরীচিকা ।কোথাও বস্তুবাদ  জাতীয়তাবাদের নামে বর্ডার তৈরী করে মানুষকে আবদ্ধ করে রেখে শোষণ করছে নির্বিবাদে।

কোথাও ধর্মের নামে অধর্মের গোষ্ঠীবাদী অপরাজনীতি মানুষকে নির্যাতনের যাঁতাকলে পিষে যাচ্ছে অনবরত।

কোথাও আবার সমাজতন্ত্রের  নামে মানুষের জীবনকে আবদ্ধ করে  দিচ্ছে গন্ডির ভেতর  রোবটের ন্যায় ।

জীবনের মুক্ত প্রবাহ, জীবন নিয়ে ভাবনার অবকাশ পাচ্ছে না মানুষ।

রাষ্ট্র যা বলবে মানুষ তাই করবে।  আজ সাম্রাজ্যবাদ, মুলকিয়াতের নিষ্পেষণে মানুষ দিশেহারা ।

সমস্ত পৃথিবীর সম্পদ মাত্র মুষ্টিমেয় কিছু মানুষরূপী পশু দখল করে রেখেছে।

মানুষ ও মানব সভ্যতাকে দাস বানিয়ে তারা ভোগ করে যাচ্ছে অবিরাম।

আল্লাহর দান মানুষের জীবনের উপর কর্তৃত্ব করে যাচ্ছে কৌশলে। অপরের সম্পদ লুন্ঠন ও দখলের প্রতিযোগিতায় চাপিয়ে দিচ্ছে রক্তক্ষয়ী যুদ্ধ ধ্বংস হচ্ছে সভ্যতা,মানবতার চরম বিপর্যয় ঘটে যাচ্ছে একের পর এক। বলির শিকার হচ্ছে নিরাপরাধ মানুষ ,অসহায়  নারী ও শিশুরাও বাদ যাচ্ছে না।


 মহান আল্লাহ্পাক তার হাবিব সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম  এর মাধ্যমে এর সুন্দর ব্যবস্থা দিয়েছেন আমাদের জন্য যার নাম খেলাফতে ইনসানিয়াত বা মানবতার বিশ্বব্যবস্থা , যা মহামহিম আহলে বায়েত মহান খোলাফায়ে রাশেদীনের সময় প্রবর্তিত ছিল।

কারবালার ময়দানে আল্লাহর প্রিয় হাবিব সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর প্রিয় দৌহিত্র    -ইমামে আকবর হযরত সায়্যেদেনা ইমাম হুসাইন রাদ্বীয়াল্লাহু তায়ালা আনহুর শাহাদাতের পর কাফের এজিদের হাতে বিশ্বমানবতাবোধ ইনসানিয়াত ভুলুন্ঠিত হয় ।

যুগে যুগে অলিআল্লাহ্গণ , মহান ইমামগণের মাধ্যমে মহান আল্লাহ্পাক দ্বীনকে পুনজ্জীবন দান  করেছেন। 

আজকে প্রায় কয়েকশত বছর ধরে মানবতার বিপর্যয় চলছে যা বর্তমানে  চরমে পৌঁছেছে । ধর্মের নাম গণহারে মানুষ হত্যা এর প্রকৃষ্ট উদহারণ । কিন্তু এই অবস্থা থেকে আমাদের পরিত্রানের উপায় রয়েছে ।

সেইজন্য আমাদের এগিয়ে আসতে হবে নিজেদের।  আর এই জন্য সচেতনতাই হলো  উপায়।  আর তাই আমাদেরকে সত্য ও মিথ্যার পার্থক্য জানতে হবে , বুঝতে হবে।

জীবন কি ? তা জানতে হবে।  জীবনের দর্শন ও জীবন সত্যকে উপলব্ধি করতে হবে।  জীবনের রাজনীতিকে জানতে হবে।

সেই নিরিখে হযরত আল্লামা ইমাম হায়াত আলাইহে রাহমা শানে রিসালাতের আলোকে যুগোপযোগী আধুনিক  ও যুগান্তকারী সমাধান "বিশ্ব ইনসানিয়াত বিপ্লবের কর্মসূচি" আমাদেরকে তথা সমগ্র বিশ্বকে  উপহার  দিয়েছেন,যার কোনো বিকল্প নেই।  খারেজী , ওহাবী, সালাফিদের হাতে বিকৃত  ইসলামের সঠিক রূপ আহলে সুন্নাতুল জামায়াতের আদর্শকে  পুণঃপ্রতিষ্ঠার জন্য  গঠন করেছেন বিশ্ব সুন্নি আন্দোলন।

 প্রিয় ভাই-বোনেরা : দল-মত , ধর্ম বর্ণ নির্বিশেষে সবাই আসুন নিজের জীবনকে চিনুন , নিজেকে জানুন,  দয়াময় আল্লাহর  দান ,শ্রেষ্ঠ নেয়ামত আপনার জীবনের স্বাধীনতা ও অধিকার কি.? তা বুঝে  নিন। 

মানব  জীবনের জন্য শ্রেষ্ঠ উদহারণ মানবতা রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম  এর শান তা বুঝার চেষ্টা করুন বর্তমান বিশ্বে  মানবতার মুক্তির দূত আল্লামা ইমাম হায়াত আলাইহে রাহমা যিনি আমাদেরকে শিখিয়েছেন -" জীবন আল্লাহর দান , মানবতা রাসূলের শান । সব মানুষ ভাই ভাই -মানবতার দুনিয়া চাই " ।

আল্লামা ইমাম হায়াত আলাইহি রাহমার  আহবানে সাড়া দিন  মানবতার বিশ্ব গড়ে তুলার শপথ নিন । আপনার ভবিৎষত প্রজন্মকে নিরাপদ বিশ্ব , মানবতার বিশ্ব উপহার দিন। 

আপনি একা নন  আমরাও  আছি আপনার সঙ্গে !

সবাইকে সালাম ও মোবারকবাদ !

- এইচ এম ইকবাল চিশতী

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সাহাবী একটি বৈশিষ্ট্য, সাহাবী একটি চরিত্র, সাহাবী একটি আদর্শ, সাহাবী মানে উৎসর্গ, সাহাবী মানে সর্বোচ্চ বিশ্বস্ত! লেখক- আল্লামা ইমাম হায়াত এর দিশার আলোকে- আল্লামা মুফতি রেজাউল মোস্তফা কায়সার

প্রিয়নবীর সম্পর্কের চেয়ে জরুরী গুরুত্বপূর্ণ মূল্যবান অপরিহার্য্য অন্য কোন সম্পর্কই নয় -"আল্লামা ইমাম হায়াত আলাইহি রাহমা"

(দলিল) নবী রাসূল আলাইহিস সাল্লাম গন সহ আল্লাহর ওলী গন চিরন্তন জীবিত ।