আপনার অভ্যন্তরে ঘুমিয়ে থাকা মানবসত্তাকে জাগ্রত করুন? -"ইকবাল চিসতি"


আপনার অভ্যন্তরে ঘুমিয়ে থাকা মানবসত্তাকে জাগ্রত করুন :

সারা বিশ্বব্যাপী আজ মানবতাবোধ নীরবে কাঁদছে ! মানুষের মধ্য থেকে ইনসানিয়াত (মানবতাবোধ) মুছে গিয়ে হাইওয়ানিয়াত (পশুত্ব) জন্ম নিচ্ছে। 

বস্তুবাদের ব্যাপক প্রসারণ তথা : জাতীয়তাবাদ ,ধর্মকে ব্যবহার করে ধর্মের নামে গোষ্ঠীবাদী অপরাজনীতি , মুলকিয়াত এতো বেশি প্রসারিত হচ্ছে যে পৃথিবীতে মানুষের মধ্যে এখন আর মনুষত্ব্যবোধ নেই বললেই চলে। 

আসুন বহির্বিশ্বের দিকে তাকানোর আগে আমাদের দেশের প্রেক্ষাপট একটু দেখি। 

বিগত কয়েক বছর ধরে আমাদের দেশে যে হারে খুন ও ধর্ষণ, শিশু বলৎকার হচ্ছে ,তা রেকর্ড ছড়িয়ে গিয়েছে। এইসব ঘটনার অধিকাংশই ঘটছে মাদ্রাসাসমূহে, যেখানে এর বিপরীত হওয়ার কথা ছিল। 

যখনই একটা মারাত্মক ঘটনা ঘটছে আমরা এর প্রতিবাদে রাস্তায় নামছি।  সরকার বিচারের আশ্বাস দিচ্ছে , ব্যাস কিছুদিন পর ঠান্ডা।   আগের মতো আবারও খুন , আবারও শিশু বলৎকার , আবারও ধর্ষণ।  আবারও তনু নুসরাত আর মিতুর মত বোনদের নির্মমভাবে জীবন দিতে হয়।  অথবা কওমি মোল্লার বলৎকারের শিকার হয়ে নির্মমভাবে জীবন দিতে হয় মাদ্রাসাতে কোরান শিখতে যাওয়া কোনো শিশু বা কিশোরকে। 

কিন্তু এইসব এভাবে চলতে থাকা আমাদের মাঝে যারা মানুষ তাদের জীবনে প্রভাব ফেলে।  আমরা নিরাপত্তাহীনতায় ভুগছি।  আমরা যদি এর প্রতিকার না করি ,তাহলে আমাদের ভবিৎষত প্রজন্মকে আমরা বন্য পশুদের সামনে আহার হিসেবে ঠেলে দেয়ার মত জগন্য কাজ করছি।

তাই আমাদের এইসবের মূল কারণ ও এর প্রতিকারসমূহ কি ? সেইদিকে মনোযোগী হতে হবে। 

 আসলে গবেষণা করে যা বুঝতে পারলাম এর প্রধান কারণ লিঙ্গবাদ।  আজকে অধিকাংশ মোল্লারা মা-বোনদেরকে মানুষ হিসেবে না দেখে শুধু নারী হিসেবে দেখে, যাতে তাদের কাছে মা-বোনদের ভোগের পণ্য হিসেবে মনে হয়। 

একজন নারী যে আমাদের মত একজন মানুষ এবং তাদেরকে বেশি সন্মান ও মূল্যায়ন করতে বলা হয়েছে ইসলামের সেই আদেশ নির্দেশগুলো ঐ কাঠমোল্লাগুলো ভুলে যায় বা জানে না। 

অন্যদিকে বস্তুবাদী রাষ্ট্রব্যবস্থা এইসব বন্ধ করতে অক্ষম , কারণ এর সঠিক দিকনির্দেশনা তাদের জানা নেই।  আর সেইজন্যই আজকে আমাদের প্রয়োজন খেলাফতে ইনসানিয়াত বা মানবতার রাষ্ট্রব্যবস্থা !

খেলাফতে ইনসানিয়াত এর অনেকগুলো ধাপ রয়েছে :
যেমনঃ মানুষের অভ্যন্তরে মানবসত্তাকে জাগ্রত করতে হবে।  সহজ ভাষায় : মানুষের জীবনের মূল্য যে অনেক অনেক বেশি, বস্তুর উর্দ্ধে জীবন , জীবনের জন্য বস্তু আমাদের প্রয়োজন , তাই বলে আমরা বস্তুর পূজা করবো না।  বস্তুর জন্য নিজের বা অপরের জীবনকে কোরবানি করবো না।  জীবনের মালিক একমাত্র আল্লাহ, অন্য কেউ নয়।  এইসব বুজতে হবে।

আল্লাহ আমাদেরকে সমস্ত পৃথিবী সম্পদে পরিপূর্ণ করে দিয়েছেন , এই সবের মালিক আমরা সবাই , কোন গোষ্ঠীর এক নয় , তাও বুজতে হবে।  সম্পদের সুষম বন্টন , মানুষের জীবনের স্বাধীনতা ও মত প্রকাশের অধিকার, বিচার পাওয়ার অধিকার জন্মসূত্রেই প্ৰাপ্ত , এর জন্য কারো কাছে ধর্ণা দিতে হবে না। 

আজকে আমরা দেখি যেকোনো হত্যা বা ধর্ষণের ঘটনা ঘটলে প্রধানমন্ত্রীর কাছে নাকি যেতে হয়। 

যাই হোক - খেলাফতে ইনসানিয়াতের অনেক গুরুত্বপূর্ণ ধাপ রয়েছে।  এখন কথা হলো অধিকাংশ মানুষ যখন প্রাথমিক ধাপকে বুজতে পেরে তা কায়েম করবে তখন এমনিতেই ইনসানিয়াতের বিপ্লব ঘটে যাবে !

- প্রিয় ভাই ও বোনেরা আজকে বিশ্বব্যবস্থার এই দুর্যোগপূর্ণ মুহূর্তে হযরত আল্লামা ইমাম হায়াত আলাইহে রাহমা- মহান আল্লাহ ও তার হাবিব সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর তাওহীদ ও রিসালাতের দর্শনের আলোকে,মহামান্য খোলাফায়ে রাশেদীন ও যুগে যুগে মহান ইমামগণের আলোর পথযাত্রী ও দিক নির্দেশনাকারী হিসেবে আমাদের সামনে সেই নির্দেশনা বিশ্ব সুন্নি আন্দোলন ও এর রাজনৈতিক রূপরেখা বিশ্ব ইনসানিয়াত বিপ্লবকে প্রতিষ্ঠিত করেছেন। 

আসুন মহান ইমামের সেই দিকনির্দেশনায় আমরা শরিক হই।  বিশ্বব্যাপী মানবতার রাষ্ট্র গড়ে তুলি।  খুন জুলুম নৈরাজ্যমুক্ত বিশ্ব গড়ে তুলি।

-সবাইকে সালাম ও মোবারকবাদ। 
-এইচ এম ইকবাল চিশতী

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সাহাবী একটি বৈশিষ্ট্য, সাহাবী একটি চরিত্র, সাহাবী একটি আদর্শ, সাহাবী মানে উৎসর্গ, সাহাবী মানে সর্বোচ্চ বিশ্বস্ত! লেখক- আল্লামা ইমাম হায়াত এর দিশার আলোকে- আল্লামা মুফতি রেজাউল মোস্তফা কায়সার

প্রিয়নবীর সম্পর্কের চেয়ে জরুরী গুরুত্বপূর্ণ মূল্যবান অপরিহার্য্য অন্য কোন সম্পর্কই নয় -"আল্লামা ইমাম হায়াত আলাইহি রাহমা"

(দলিল) নবী রাসূল আলাইহিস সাল্লাম গন সহ আল্লাহর ওলী গন চিরন্তন জীবিত ।