রাজনীতিতে সুঘ্রাণ ও দুর্গন্ধ কতটুকু বিপরীত ? - এইচ এম ইকবাল চিশতী


রাজনীতিতে সুঘ্রাণ ও দুর্গন্ধ কতটুকু বিপরীত ?

প্রিয় বন্ধুগণ ,
সাধারণতঃ আমি কাউকে কটাক্ষ করে অথবা ছোট করে লিখতে অভ্যস্থ নই ! কিন্তু বর্তমান সমাজ ও রাজনীতির অবক্ষয় এমন পর্যায়ে পৌঁছেছে যে বাস্তবতাকে তুলে ধরতে হলে কিছু লিখলেই এটা কারো না কারো গায়ে পড়বে !

আমি ইনসানিয়াতের রাজনীতিতে নতুন হলেও এই রাজনীতির আদর্শকে মনে প্রাণে ধারণ করে আছি বাল্যকাল থেকেই ! কারন আমি সুফিজমের লোক , সুন্নিয়তের ধারা নারায়ে রিসালাত শিশুকাল থেকেই হৃদয়ে ! আলহামদুলিল্লাহ !

শুধু একটা বিষয় মনে মনে অভাব বোধ করতাম যে, আমাদেরকে সত্যিকার নারায়ে রিসালাতের ডাক কে দিবে,কখন আসবে ? কোথায় কোন বাগানে সেই ফুল ফুটবে , যেখান থেকে সুঘ্রান বের হবে আর আমরা নবী অলি প্রেমিকেরা ছুটে যাবো সেই সুবাস নিতে ! যাক আল্লাহ আমাদের রহম করলেন !

দেশ থেকে তের হাজার কিলোমিটার দূরে থেকেও কিভাবে সেই ঘ্রান আমার নাসিকায় প্রবেশ করে হৃদয়কে উদ্বেলিত করেছে, আসলে বুজতেই পারলাম না !

যাক এখন মনে হচ্ছে ইনসানিয়াত সেই বাগান যেখান থেকে নারায়ে রিসালাতের সুঘ্রান আসে ! হুজুর ইমাম হায়াত আলাইহি রাহমা সত্যের ধারক ও বাহক ,সেই হিসেবে আমাদেরকে তার পথ অনুসরণ করতে হবে !

আর আমার ভাইয়েরা সবাই এই বাগানের এক একটি বৃক্ষ যা চন্দন বৃক্ষের ন্যায় ! (যেমন : চন্দনের বাগানে এমনকি আশেপাশে অন্য গাছ জন্মালেও ,এমনকি ঘাস জন্মালেও সেগুলো থেকে কিছুটা কম হলেও চন্দনেরই সুবাস পাওয়া যায় ) কিন্তু বিষয় হলো এই সুঘ্রানকে পেতে হলে আপনার হৃদয়কে কলুষতা মুক্ত করে পরিষ্কার করতে হবে ! কারন নোংরা ময়লা ও দুর্গন্ধ যুক্ত স্থানে যতই আতর ,গোলাপ , কস্তরী , এমনকি মেশক আম্বর দিলেও তা প্রকৃতপক্ষে অর্থহীন ! এইজন্য প্রয়োজন আগে ঐ স্থানকে ময়লা ও আবর্জনা মুক্ত করা ! তা হলে সেই সুগন্ধি অর্থবহ হবে ! না হয় দুর্গন্ধ সুগন্ধি মিশে আরো বেশি ঝাঁঝালো মারাত্মক দুর্গন্ধে পরিণত হবে !

এই বিষয়ে একটি মজার গল্প আছে-

আগেই বলে রাখি মানুষের মর্যাদা সমুন্নত , সত্যিকার মানুষ সত্যিই উন্নত সে বাদশা বা ঝাড়ুদার যেই হোক না কেন ? কাউকে ছোট করছি না । শুধু বুঝানোর জন্য লিখতে হলো । মোগল সম্রাট শাহজাহান (খুররম ) তৎকালীন বিশ্বের সবচেয়ে সৌখিন লোক হিসেবে পরিচিত ছিলেন । তিনি সবচেয়ে দামী পোশাক ও সুগন্ধি ব্যবহার করতেন। এমনকি সম্রাটের আস্তিনেও আতরের শিশি থাকতো সবসময় । সম্রাটের সুগন্ধিসমূহ ইউরোপের ইস্তাম্বুল বা পারস্য থেকে আনা হতো । সে সময় আধুনিক যুগের ন্যায় ফ্ল্যাশ সিস্টেমের টয়লেট আবিষ্কৃত হয় নি । রাজা বাদশাহরা বাথরুমে গেলে পরে নিয়োজিত রাজ্ভৃত্য পানি ঢেলে তা পরিষ্কার করত । একদিনের ঘটনা : মহান সম্রাট বাথরুমে গেলেন ! ভুলবশতঃ তার পকেট থেকে একটা দামি আতরের শিশি পড়ে ভেঙে গেল । এদিকে রাজভৃত্য যখন পরিষ্কার করতে গেল , সে সেখানেই বেহুশ হয়েই পড়ে রইল ! রাজভৃত্যকে পাওয়া যাচ্ছে না ! খুঁজতে খুঁজতে তাকে বেহুঁশ অবস্থায় পাওয়া গেল ! তার জন্য হেকিম আনা হলো ! অনেক চেষ্টা করেও হুঁশ ফিরছে না, তখন দরবারে সম্রাটকে বিষয়টা জানানো হলো ! সম্রাট তার ব্যাক্তিগত হেকিমকে দেখতে বললেন ! হেকিম দেখে বললেনঃ আমি বুঝতে পেরেছি কি করতে হবে ? তাকে পায়খানা শুঁকানো হোক ! সবাই অবাক ! বললো, কি বলেন ? রাজ হেকিম বললো ,দেখুন না , ঠিক বলেছি কিনা ? যেই কথা, সেই কাজ ! সেই রাজভৃত্যকে যখনই দুর্গন্ধ শুঁকানো হলো তার হুঁশ ফিরলো ! কিন্তু সে আবোল তাবোল বকতে লাগলো ! রাজ-হেকিম বলল: জনাব: সে ঠিক হতে সময় লাগবে ! কারণ সে সব সময় দুর্গর্ন্ধ যুক্ত কাজ করে দুর্গন্ধ শুঁকে অভ্যস্ত ! হঠাৎ এমন মহাসুগন্ধি তার কাছে এমনই রিএক্ট করেছে যে সে সহ্য করতে না পেরে জ্ঞান হারিয়ে ফেলেছে ! আপাততঃ হুশ ফিরলেও সম্পূর্ণ সূস্থ হতে সময় লাগবে ! কারণ বিষয়টা তার কাছে অসহ্যনীয় ছিল ! পরে দেখা গেলো যে ঘটনা ঠিকই !

আসলে আজকে অনেকেই বস্তুবাদী দুর্গন্ধযুক্ত অপরাজনীতি করতে গিয়ে তাদের দেহ মন সম্পূর্ণরূপে দুর্গন্ধময় করে ফেলেছে ! তারা ইনসানিয়াতের কথা শুনলে হুঁশ জ্ঞান হারিয়ে ফেলে ! আবোল-তাবোল বকতে থাকে !ফেসবুকেও গালাগালি করে ! তাদেরকে বলতে চাই , ইনসানিয়াত বুঝতে হলে মন থেকে হিংসা বিদ্বেষ মুছে ফেলে দুর্গন্ধ মুক্ত হৃদয় ও মন নিয়ে আসতে হবে ! তাহলে এর সুঘ্রাণ আপনাকে বিমোহিত করবে !

ইনসানিয়াত ও বস্তুবাদী রাজনীতি সম্পূর্ণ বিপরীত দুটি ধারা ! ইনসানিয়াতের রাজনীতির উৎপত্তিস্থল শানে রিসালাত ! আর বস্তুবাদী রাজনীতি হলো একটা প্রক্রিয়ার মাধ্যমে শোষণ শাসন ও লুটের রাজনীতি ! একটা অন্যটা থেকে সম্পূর্ণ বিপরীত ! আর যারা ধর্মের নামে ওহাবী ও সালাফিবাদের কথা বলে তারা সুগন্ধির সাথে যে দুর্গন্ধকে মিশ্রণ করলো ! কারন সত্যের সাথে মিথ্যাকে মিশ্রণ করলে সেটা বড় ধরণের মিথ্যায় পরিণত হয় !

মহান ইমাম হায়াত আলাইহি রাহমা যে আলো আমাদেরকে দিয়েছেন তা বিশ্বব্যাপী ছড়িয়ে যাক ! আর তার বাগানের সুবাস বিশ্ব থেকে বিশ্বময় হোক এই আশা মহান আল্লাহ ও তার হাবিব সাল্লাল্লাহু আলাইহি ওয়া ছাল্লাম এর দরবারে রাখছি !

সবাইকে সালাম ও মোবারকবাদ !
এইচ এম ইকবাল চিশতী !

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সাহাবী একটি বৈশিষ্ট্য, সাহাবী একটি চরিত্র, সাহাবী একটি আদর্শ, সাহাবী মানে উৎসর্গ, সাহাবী মানে সর্বোচ্চ বিশ্বস্ত! লেখক- আল্লামা ইমাম হায়াত এর দিশার আলোকে- আল্লামা মুফতি রেজাউল মোস্তফা কায়সার

প্রিয়নবীর সম্পর্কের চেয়ে জরুরী গুরুত্বপূর্ণ মূল্যবান অপরিহার্য্য অন্য কোন সম্পর্কই নয় -"আল্লামা ইমাম হায়াত আলাইহি রাহমা"

(দলিল) নবী রাসূল আলাইহিস সাল্লাম গন সহ আল্লাহর ওলী গন চিরন্তন জীবিত ।