বর্তমানের ওয়াজ ও ওয়ায়েজিয়ানদের হালচিত্র তুলে ধরলেন সাবেক ঢাবি ছাত্রনেতা -"অধ্যাপক মোকাররম হোসেন



বর্তমানের ওয়াজ ও ওয়ায়েজিয়ানদের হালচিত্র
=================================

বেশ কিছুদিন ধরে ভাবছি প্রচলিত ওয়াজ মাহফিল ও ওয়ায়েজিয়ানদের বিষয়ে কিছু লিখব। প্রতি বছর বাংলাদেশসহ সারা বিশ্বের বহু স্থানে হাজার হাজার লাখ ওয়াজ মাহফিল হয়ে থাকে। কিন্তু এসব ওয়াজ মাহফিলের রেজাল্ট কি? দ্বীন মিল্লাত মানবতা কি এগুচ্ছে না বরং আরো পতনের দিকে যাচ্ছে দিনের পর দিন। গত বছর যে অবস্থায় ছিল এবছর আরো করুণ পরিণতি হচ্ছে। এর কারণ কি?

কারণ বর্তমানে যারা ওয়াজ করেন তাদের বেশিরভাগই পেশাদার শ্রেণীর অর্থাৎ তাদের ওয়াজ নসিহতের মূল উদ্দেশ্য মানুষকে হেদায়াত নয় বরং নিজেদের পকেট ভারি করা। মোটা অংকের টাকা চুক্তি করে, চাহিদা মাফিক টাকা না দিলে ওয়াজ না করা, ওয়াজ পাওয়ার জন্য সত্যকে মিথ্যা আর মিথ্যাকে সত্য বলে চালিয়ে দেয়া হল এদের কাজ। এটা গেল প্রাথমিক ধাপ।

এবার আসা যাক ওয়াজের দিকে; দ্বীন, মিল্লাত, মানবতার সমস্যা সংকট, এর কারণ, উদ্ধার মুক্তি কিভাবে হবে, কলেমা, ঈমান আকিদা, শানে রেসালাতের শান, মহিমা, মাহাত্ম্য,  আউলিয়াকেরামের জীবন সাধনার লক্ষ্য উদ্দেশ্য তাদের মিশন, বদর ওহোদ কারবালা কেন কি জন্য কি উৎখাত কি কায়েমের জন্য এই সব মৌলিক দিক বাদ দিয়ে নিছক ঘটনা ও আমলের বয়ানের মধ্যে সীমাবদ্ধ।

বর্তমান বিশ্ব পরিস্থিত, দ্বীন মিল্লাত মানবতা কোথায়, দুনিয়ার নিয়ন্ত্রক শক্তি কি এইসব বিষয়ে পুরোপুরি জ্ঞান হীন ও উদাসীন। সীমাবদ্ধ জ্ঞান ও কিছু বিষয় নিয়ে ওয়াজ করে যার দ্বারা দ্বীন মিল্লাত মানবতার কোন উপকার হয়না বরং পরোক্ষভাবে বাতেলই লাভবান হয়। এরা ওয়াজের মাধ্যমে মানুষকে কখনো হাসায় কখনো কাঁদায়, কখনো বা ভয় দেখায় এবং ওয়াজের পরের দিন যে ছলিমুদ্দিন সারারাত কেঁদেছিল ভাল হয়ে যাবে বলে সে ছলিমুদ্দিনই রয়ে যায়। মানুষকে হক বাতেল সম্পর্কে কোন সুস্পষ্ট ধারণা দেয়া থাক নিজেরাও হক বাতেল ভাল করে চিনেনা। এক বাতেল আংশিক চিনলেও অন্য বাতেলের কাছে বিকিয়ে যায় নিজের অজান্তে অথবা স্বেচ্ছায়।

দ্বীনের পূর্ণাঙ্গতা বুঝতে অক্ষম কিছু কিতাবি এলেম ও মুখস্থ কিছু গোছানো স্ক্রিপ্ট ব্যতীত এসব ওয়াজীনয়ানদের অন্তর একেবারে অন্তঃসারশূন্য। এরা মাদ্রাসায় পড়ে কিতাবি কিছু এলেম অর্জন করে মাত্র এবং কিছু সুন্দর মুখস্থ বিষয়গুলো নিয়মিত চর্চা করে যাতে নিজেকে সুন্দরভাবে প্রেজেন্ট করতে পারে এবং ওয়াজ এমনভাবে করে যাতে করে আগামী বছর কিভাবে আবার ওয়াজ পাওয়া যায় এই ধান্ধায়।

প্রতিবছরের প্রায় ৬-৭ মাস এদের পিক আওয়ার বা ব্যবসায় মৌসুম। কে কিভাবে কয়টা মাহফিল করবে তোষামোদ চামচামি করে কয়টা পাবে সেই ধান্ধায় ব্যস্ত থাকে উদ্দেশ্য টাকা। এদের কথা অত্যন্ত মিষ্টি। যখন যার খায় তার গুণ গায়। বাতেলের গোলামী করতেও পিছপা হয়না। অনেকে আবার দিনে কয়েক ট্রিপ মারে। নামের আগে পিছে হাজারো টাইটেল অমুক তমুক আরো বহু কিছু। কিন্তু বাস্তবতা হল এরা সুবিধাদি। এরা আসমানের নিচে জমিনের উপরে সর্বনিকৃষ্ট ওলামা যারা দ্বীন মিল্লাতকে নিয়ে প্রতারণা বিজনেস করে। সুন্নীয়ত এদের কাছে পণ্য ও পেশা, এরাই প্রকৃত সুন্নীয়ত থেকে মানুষকে দূর করে রেখেছে নিজেদের অসৎ স্বার্থে। এদের আবার বিভিন্ন গ্রুপ আছে।

আমি চ্যালেঞ্জ করছি তথাকথিত বিশিষ্ট ওয়ায়েজীন ও রাহবার নামে পরিচিত এসব ওয়াজীয়ান ও নেতাখেতারা হক বাতেল, সুন্নীয়ত বুঝতে একেবারে অক্ষম এবং এদের স্বার্থে এরা হককে বাতেল বাতেলকে হক বলতেও দ্বিধা করেনা। দ্বীন মিল্লাত মানবতার সংকটে এদের হৃদয় বিন্দুমাত্র ক্রন্দন করেনা বরং চরম উদাসীন। বর্তমান ওয়াজ মাহফিলের বেশিরভাগ দ্বীনকে আরো পরাধীন ও ধ্বংসের এবং বাতেলকে কায়েম ও প্রতিষ্ঠিত রাখার স্বার্থেই ব্যবহার হচ্ছে।

সময়ের সংকট ও এর থেকে উদ্ধার ও মুক্তির পথ যাদের জানা নেই তাদের দিয়ে ওয়াজ করানো আর যিনি ডাক্তার নন তাকে দিয়ে রোগী অপারেশন করানোর মধ্যে কোন পার্থক্য নেই উভয় ধ্বংসাত্মক। অতএব যুগের এই কঠিন সন্ধিক্ষণে মিল্লাত ও মানবতার উদ্ধার ও মুক্তির স্বার্থে সত্য ও মুক্তির নির্ভুল ও অবিকল্প দিশা বিশ্ব সুন্নী আন্দোলনে ও বিশ্ব ইনসানিয়াত বিপ্লবে শামিল হওয়ার তাই কোন বিকল্প নেই যা চ্যালেঞ্জ সহকারে বলতে পারি। অতএব আসুন ঐক্যবদ্ধ হই ও সবাইকে উদ্ধার ও মুক্ত করি।

============================
অধ্যাপক মোকাররম হোসেন
গুলশান, ঢাকা।
সাবেক ঢাবি ছাত্রনেতা
বিশ্ব সুন্নী আন্দোলন ও বিশ্ব ইনসানিয়াত বিপ্লব।

Monoyara  Tv Blogger By Moniruzzaman Monir

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সাহাবী একটি বৈশিষ্ট্য, সাহাবী একটি চরিত্র, সাহাবী একটি আদর্শ, সাহাবী মানে উৎসর্গ, সাহাবী মানে সর্বোচ্চ বিশ্বস্ত! লেখক- আল্লামা ইমাম হায়াত এর দিশার আলোকে- আল্লামা মুফতি রেজাউল মোস্তফা কায়সার

প্রিয়নবীর সম্পর্কের চেয়ে জরুরী গুরুত্বপূর্ণ মূল্যবান অপরিহার্য্য অন্য কোন সম্পর্কই নয় -"আল্লামা ইমাম হায়াত আলাইহি রাহমা"

(দলিল) নবী রাসূল আলাইহিস সাল্লাম গন সহ আল্লাহর ওলী গন চিরন্তন জীবিত ।