আমাদের প্রাথমিক যে পরিচয় তা হল আমরা মানুষ - Allama Raihan Rahbar


আমাদের প্রাথমিক যে পরিচয় তা হল আমরা মানুষ।  আমাদের জীবন ও মৃত্যু আছে। তবে এই জীবন-মৃত্যুর উর্ধে আমাদের আত্মার অবস্থান। আত্মা ও জীবন এক বিষয় নয়; তবে একাকার। আত্মার কোন মৃত্যু নেই। কিন্তু জীবনের মৃত্যু আছে। আত্মাকে কেন্দ্র করে জীবন গড়তে হয়। কিন্তু জীবনকে কেন্দ্র করে আত্মা হয় না। প্রিয়নবী কেন্দ্রিক আত্মসত্তা স্বার্থক জীবনের মূল শর্ত। আত্মার পরিচয় ভূলে গেলে এবং সন্ধান না করলে আমরা জীবনের মূল মহান প্রাণপ্রিয় নবীর সংযোগ সম্পর্ক থেকে তথা কলেমা থেকে দ্বীন ইসলাম থেকে বিচ্ছিন্ন হয়ে ইবলিসের দাস হয়ে যাব।

প্রিয়নবীকে সকল কিছুর উর্ধে প্রাণাধিক ভালবাসার নাম ঈমান। দয়াময় আল্লাহতাআলার উদ্দেশ্যে মহান প্রিয়নবীকে পাওয়ার সাধনায় মহামহিম আহলে বায়েত খোলাফায়ে রাশেদীন মকবুল সাহাবায়েকেরাম ইমামবৃন্দ আওলিয়াকেরাম সকল মুমিন ভাইবোনের সাথে সম্পর্কযুক্ত হওয়ার নামই ঈমানিয়াতের প্রকৃত ধারা। ঈমানি সত্তারও কিছু মৌলিক বৈশিষ্ট্য আছে। ঈমানদার কখনোই হক বাতেল একাকার করতে পারে না। হকের পক্ষে থেকে বস্তুবাদের সাথে আপোষ করতে পারে না। জীবন বিরোধী কোন ধরনের গোত্রবাদি স্বৈর রাষ্ট্রশক্তির সমর্থক কিংবা ধারক হতে পারে না।

প্রিয়নবীর প্রেমে আলোকিত আত্মা সুস্থ স্বাধীন বিকশিত মানবিক জীবনের অধিকারী হয়। আর এই জীবনের বিকাশ যাতে রুদ্ধ না হয় তার জন্য প্রয়োজন মানবিক রাষ্ট্র ব্যবস্থা। রাষ্ট্র ব্যবস্থা যখন কোন মতবাদ ভিত্তিক হয় তখন তা আর সব মানুষের রাষ্ট্র থাকে না। বরং সেটা এক গোষ্ঠীর একক মতবাদের দানবীয় স্বৈর রাষ্ট্রে পরিণত হয়। বিশ্বে প্রায় সকল দেশের রাষ্ট্র কাঠামোই অমানবিক এবং সকল মানুষের জন্য কল্যাণকর নয়।

এমতাবস্থায় সকল মানুষের জীবনের মালিকানা-স্বাধীনতা-অধিকার ফিরিয়ে দিতে মানবতার মুক্তির দিশারী ইমাম হায়াতের নির্দেশনা মোতাবেক মানবিক রাষ্ট্র বিশ্ব গড়ে তুলতে হবে। মানবিক রাষ্ট্রের ব্যাখ্যা হল দুনিয়া সবার রাষ্ট্র সবার এবং মানুষের জীবন বস্তুর উর্ধে। আমরা যখন সবাই জীবনের এই গুরুত্বপূর্ণ অধ্যায় বুঝতে পারব তখন আর আমরা অপরাজনীতির আঘাতে আহত বা নিহত হব না। এই যে, জীবন সকল বস্তুর উর্ধে এই সত্যের সাথে মিশে যাওয়ার অর্থ হল কোন বস্তুগত হীন স্বার্থে কোন জীবন অন্যায়ভাবে হারিয়ে যাবে না। সকল সঙ্কটময় পরিস্থিতিতে প্রথমেই জীবনের মূল্যায়ন নিরাপত্তা স্বাধীনতা অধিকার সকল কিছুর উর্ধে থাকবে। তাই বস্তুর ভিত্তিতে মানুষের আত্মসত্তার পরিচয় হতে পারে না।

আমাদের ভুলে গেলে চলবে না যে সকল বস্তুর স্বার্থকতা মানব জীবনের জন্য কল্যাণ কিংবা অকল্যাণের উপর নির্ভর করে। কিন্তু মানুষের জীবনের স্বার্থকতা বস্তুর কল্যাণ বা অকল্যাণের উপর মোটেই নির্ভরশীল নয়। প্রাণহীন কোন কিছু প্রাণসম্পন্ন কোন কিছুর চেয়ে কি মূল্যবান হতে পারে! অবশ্যই নয়। আবার সকল প্রাণও এক নয়। কুকুরের প্রাণ আছে, গাধার প্রাণ আছে, শুকরের প্রাণ আছে, তাই বলে এই ধরনের প্রাণির জন্য কি আমরা মানুষের জীবন উৎসর্গিত হতে পারে?না, পারে না। জীবন কেবলই সৃষ্টিকর্তার জন্য। কারন এর মাধ্যমেই জীবন তার আসল মুল্যায়ন খুঁজে পাবে। আর এই জীবন প্রত্যক্ষ বা পরোক্ষভাবে রাষ্ট্র দ্বারা নিয়ন্ত্রিত। আবার রাষ্ট্র জনগণ কর্তৃক নির্বাচিত রাজনৈতিক দল দ্বারা নিয়ন্ত্রিত। এই রাজনৈতিক দল নিজস্ব মতবাদ যদি রাষ্ট্রের উপর চাপিয়ে দেয় তবে তা রাষ্ট্রের নাগরিকের উপর চাপিয়ে দেওয়া হয়।

তখন মানুষ হিসেবে আমার জীবনের যে স্বাধীনতা অর্থাৎ পছন্দ-অপছন্দ সেটির বিলুপ্তি ঘটে। অথচ দেশ বিশ্ব কোন মানুষের একার নয়। দুনিয়া সকল মানুষের। সবাই নিজ নিজ মতপথ নিয়ে স্বাধীনভাবে বেঁচে থাকবে। আর এই বিষয়গুলো নিশ্চিত করা রাষ্ট্রের প্রতিনিধি স্বরুপ নির্বাচিত রাজনৈতিক দলের কাজ। কিন্তু পৃথিবীতে আজ তার ব্যতিক্রম দেখা যাচ্ছে। এখানে রাজনৈতিক দলগুলো মানুষের প্রতিনিধি হওয়ার স্থলে বরং জীবনের মালিকে রুপান্তর হচ্ছে। আর তাই অন্যায়ভাবে দুনিয়াময় খুনের রাজনীতি দেখা যাচ্ছে, যুদ্ধের দামামা লেগে আছে। কোথাও জীবনের মূল্য নেই। দুনিয়ার সীমারেখা আপন কিংবা পর নির্ধারনের মানদণ্ডতে পরিণত হয়েছে। বস্তুই সকল কিছুর উর্ধে জায়গা দখল করে নিয়েছে। এমতাবস্থায় একমাত্র মানবতার রাষ্ট্র মানবতার বিশ্ব গড়ে তুলার বিকল্প আর দ্বিতীয় কোন সমাধান নেই।

তাই আসুন ইমাম হায়াতের তত্ত্বাবধানে ধর্মীয় মূল্যবোধ ভিত্তিক সব মানুষের রাষ্ট্র-মানবিক রাষ্ট্র-গণতান্ত্রিক রাষ্ট্র-মুক্ত স্বাধীন জ্ঞানের অবাধ প্রবাহ জারি রাখার রাষ্ট্র গড়ে তুলি। যেখানে সৃষ্টিকর্তা প্রদত্ত দুনিয়াতে সকল প্রাকৃতিক সম্পদের মালিকানার পাশাপাশি রাষ্ট্রীয় সম্পদের মালিকানা সকল মানুষের সমানভাবে থাকবে। সব মানুষের রুটি রোজগারের ব্যবস্থা থাকবে। দুনিয়া হবে প্রকৃত অর্থেই মানুষের দুনিয়া। যা কিনা আমরা আমানতগতভাবে দয়াময় আল্লাহতাআলা হয়ে পেয়েছি।

এমনি এক মুক্ত স্বাধীন দুনিয়া মানবতার দুনিয়া রাষ্ট্রের পুননির্মাণকারীর পথিকৃৎ ও রুপকার মানবতার পরম বন্ধু বিশ্ব ইনসানিয়াত বিপ্লবের প্রবর্তক ইমাম হায়াতকে মানবতায় বিশ্বাসী সকল মানুষের পক্ষ থেকে জানাই অসংখ্য ধন্যবাদ। সকলকে মানবতার পক্ষে থাকার উদাত্ত আহ্বান রইল।

Allama Raihan Rahbar

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সাহাবী একটি বৈশিষ্ট্য, সাহাবী একটি চরিত্র, সাহাবী একটি আদর্শ, সাহাবী মানে উৎসর্গ, সাহাবী মানে সর্বোচ্চ বিশ্বস্ত! লেখক- আল্লামা ইমাম হায়াত এর দিশার আলোকে- আল্লামা মুফতি রেজাউল মোস্তফা কায়সার

প্রিয়নবীর সম্পর্কের চেয়ে জরুরী গুরুত্বপূর্ণ মূল্যবান অপরিহার্য্য অন্য কোন সম্পর্কই নয় -"আল্লামা ইমাম হায়াত আলাইহি রাহমা"

(দলিল) নবী রাসূল আলাইহিস সাল্লাম গন সহ আল্লাহর ওলী গন চিরন্তন জীবিত ।