ঈদে মেরাজ শরীফ ও ঈমান তথা মুমিন জীবন অবিচ্ছেদ্য -"আল্লামা ইমাম হায়াত"।


#ঈদে_মেরাজ_শরীফ_ও_ঈমান_তথা_মুমিন_জীবন_অবিচ্ছেদ্য
===================================

হাদিস শরীফে প্রতি জুমাবারকেও মুমিনদের জন্য ঈদের দিন বলা হয়েছে (মুসলিম শরীফ ও আবু দাউদ শরিফ এবং ইবনে মাজা শরীফ )। কোরআনুল করীমে আরো অনেক ঈদের কথা বলা আছে, যা নির্ধারিত আনুষ্ঠানিক বাধ্যবাধকতা না হলেও ঈদ হিসেবে আল্লাহতাআলা স্বয়ং উল্লেখ করেছেন যেসব পালনের পদ্ধতি ভিন্ন যা অস্বীকার করলে কুফর হয়ে যাবে।

قَالَ عِيسَى ابْنُ مَرْيَمَ اللَّهُمَّ رَبَّنَا أَنْزِلْ عَلَيْنَا مَائِدَةً مِنَ السَّمَاءِ تَكُونُ لَنَا عِيدًا لِأَوَّلِنَا وَآخِرِنَا وَآيَةً مِنْكَ ۖ وَارْزُقْنَا وَأَنْتَ خَيْرُ الرَّازِقِينَ
(সুরা মায়েদা, আয়াত শরীফ ১১৪)

দয়াময় আল্লাহতাআলা এখানে আখীরীন শব্দের মাধ্যমে কেয়ামত পর্যন্ত সবার জন্য একটি নিদর্শনকে ঈদ ঘোষণা করেছেন। শরিয়তের অবশ্য পালনীয় আমলগত দুই ঈদের উর্ধে আরো একাধিক ঈমানী ঈদ রয়েছে, যা গতানুগতিক প্রথাগত ও সীমাবদ্ধ নয় বরং অসীম। যার মধ্যে সবকিছুর মূল ঈদ ঈদে আজম অর্থাৎ আল্লাহতাআলার সর্বোচ্চ রহমত হিদায়াত নিয়ামত প্রাপ্তির ঈদ, ঈমানী অস্তিত্বের প্রাণাধিক মহান মূলকে প্রাপ্তির অনন্ত শোকরিয়া ও অসীম দায়িত্বের ঈদ, দুনিয়ায় আল্লাহতাআলার নুর রাসুল ও হাবীব সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের শুভাগমনের মহিমাময় ঈদ।

ঈদে আজম অর্থাৎ আল্লাহতাআলা ও তাঁর মাহবুব সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে পাওয়ার অনন্ত শোকরিয়ার ঈদের পর আল্লাহতাআলার প্রকাশ ও সাক্ষাত প্রদান সমগ্র সৃষ্টির জন্য মহাদলিল মহা খুশি মহা শোকরিয়ার ঈদ ঈদে মেরাজ শরীফ। আল্লাহতাআলা ও তাঁর মাহবুব সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের প্রত্যক্ষ দর্শন ও মিলনের মাধ্যমে সমগ্র মানব মন্ডলীর জন্য রহমত হিদায়াত ও নৈকট্য সাধনার অতুলনীয় মহা ঈদ ঈদে মেরাজ শরীফ, যার অসীম তাৎপর্য ও আলোকধারা বর্ণনা করে শেষ করা যাবে না।

কোরআনুল করীমে সুরা বনি ইসরাইল থেকে সুরা নজম পর্যন্ত সব আয়াত শরীফ ই মেরাজ শরীফের আয়াত। হাদিস শরীফের প্রতিটি কিতাবে মেরাজ শরীফের আলাদা একটা অনুচ্ছেদ রয়েছে ।

মেরাজ শরীফ উদযাপন ঈমানী ফরজ, অস্বীকার কুফরি। মেরাজ শরীফের শিক্ষা ব্যতীত ঈমান হয় না দ্বীন হয় না, এমনকি নামাজও হয় না। আত্তাহিয়াতু পুরোটাই মেরাজ শরীফের মধ্যে আল্লাহতাআলা ও তাঁর মাহবুব সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কথোপকথন, যা স্মরণ করে মেরাজ শরীফ স্মরণ ও উদযাপন করতে হয়। তবে শুধু নামাজেই সীমাবদ্ধ নয়, নামাজে স্মরণ করা হয় জীবন ও জগতে মেরাজ শরীফের শিক্ষা বাস্তবায়নের জন্য।

ঈদে মেরাজ শরীফ অস্বীকার তাওহীদ রেসালাত অস্বীকার । যারা ঈদে মেরাজ শরীফ মোবারক অস্বীকার করে তারা ই আল্লাহতাআলা ও তাঁর মাহবুব সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের শত্রু এবং তারাই আবু জেহেলদের দল অভিশপ্ত কাফের। যারা ঈদে মেরাজ শরীফ অস্বীকার করে তারা মোনাফেক এবং তাদের সম্পর্ক শয়তান ও আবু জেহেলদের সাথে ।

ঈদে মেরাজ শরীফ ঈমানের অবিচ্ছেদ্য অংশ এবং মুমিন জীবনের অবিচ্ছেদ্য বিষয়। যারা ঈদে মেরাজ শরীফ পালন করে তাদের সম্পর্ক আল্লাহতাআলা ও তাঁর মাহবুব সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সাথে। আমরা মুমিনগণ কেয়ামত পর্যন্ত এবং আখেরাতেও জান্নাতেও মেরাজ শরীফের ঈদ পালন করবো দয়াময় আল্লাহতাআলা ও তাঁর মাহবুব সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের অসীম রহমতে।

ঈমানী ঈদ ঈমানী প্রেমের ঈদ ঈমানদার ই উপলব্ধি করতে পারবেন। ইসলাম গন্ডীবদ্ধ নয়, অসীম; অজ্ঞতা আঁধার।

আল্লামা ইমাম হায়াত
( ইসলামের মূল ধারা আহলে সুন্নাত ওয়াল জামায়াতের প্রকৃত ধারার এ যুগের #পূণরূজ্জীবনকারী এবং বিশ্ব সুন্নী আন্দোলনের #প্রতিষ্ঠাতা ও বিশ্ব ইনসানিয়াত বিপ্লবের #প্রবর্তক)

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সাহাবী একটি বৈশিষ্ট্য, সাহাবী একটি চরিত্র, সাহাবী একটি আদর্শ, সাহাবী মানে উৎসর্গ, সাহাবী মানে সর্বোচ্চ বিশ্বস্ত! লেখক- আল্লামা ইমাম হায়াত এর দিশার আলোকে- আল্লামা মুফতি রেজাউল মোস্তফা কায়সার

প্রিয়নবীর সম্পর্কের চেয়ে জরুরী গুরুত্বপূর্ণ মূল্যবান অপরিহার্য্য অন্য কোন সম্পর্কই নয় -"আল্লামা ইমাম হায়াত আলাইহি রাহমা"

(দলিল) নবী রাসূল আলাইহিস সাল্লাম গন সহ আল্লাহর ওলী গন চিরন্তন জীবিত ।