দুনিয়াতে সকল সন্ত্রাসের ফাদার হল রাষ্ট্রীয় সন্ত্রাস -"মারুফ উদ্দীন"


আমরা অনেক ধরনের সন্ত্রাসের কথা শুনেছি। আজ আমরা রাষ্ট্রীয় সন্ত্রাসের কথা জানব। 

দুনিয়ায় প্রাকৃতিক শক্তির পর সবচেয়ে শক্তিশালী বিষয় হল রাষ্ট্রশক্তি। এই শক্তির নিকট মানুষ ও মানবতা যেমন অসহায় হয়ে পড়ে আবার তেমনি এই শক্তির মাধ্যমেই মানুষ ও মানবতা সুরক্ষিত হয়।

রাষ্ট্রশক্তির মালিকানা যখন দানবীয় এক গোষ্ঠীর কিংবা কোন মতবাদের নিকট কুক্ষিগত হয় তখন সেই রাষ্ট্র মানবতা উৎখাতকারী রাষ্ট্রে পরিণত হয়। এমন রাষ্ট্রের নিকট অন্য সকল মানুষ অসহায় হয়ে পড়ে। ক্ষমতাসীন গোষ্ঠীর সজ্জনেরা রাষ্ট্রশক্তির অপব্যবহার করে রাষ্ট্রে বসবাসরত নাগরিকদের উপর অন্যায় অবিচার জুলুম শোষণ খুন ধর্ষণ ইত্যাদি পাশবিক বর্বর সন্ত্রাস করতে থাকে। যার ফলে, রাষ্ট্র মানবিক মূল্যবোধ হারিয়ে ফেলে।

সন্ত্রাস যখন একজন ব্যক্তি করে তখন তার প্রভাব থাকে সামান্য এবং এটি থেকে পরিত্রান পাওয়াও সহজ। কিন্তু সন্ত্রাসের পৃষ্ঠপোষকতা যখন কোন রাষ্ট্র রাষ্ট্রশক্তির মাধ্যমে করে থাকে তবে সেখান থেকে মুক্তি পাওয়ার একটাই উপায় থাকে। আর সেই উপায় হল রাষ্ট্র ব্যবস্থা থেকে গোষ্ঠীবাদি স্বৈরদস্যু তন্ত্রের উৎখাত এবং মানবতার শক্তির উত্থান।

দুনিয়াব্যাপী ইরাক সিরিয়া বার্মা ফিলিস্তান সুদান সোমালিয়া লিবিয়া ইয়েমেনসহ বিভিন্ন দেশে যে গণহত্যা-ধর্ষণ-দুর্ভিক্ষ-লুটপাট-অরাজকতা চলছে তার মূলে আছে রাষ্ট্রীয় সন্ত্রাস। অন্যায় আধিপত্য কায়েমে মানবতা বিধ্বংসী অস্ত্রশস্ত্রের ঝনঝনানিতে মানবতার রাষ্ট্রকে "ক্ষমতাধর রাষ্ট্রে" পরিণত করে অন্য রাষ্ট্রের উপর হামলা করে সম্পদ লুণ্ঠন করা, নিরপরাধ মানুষ হত্যা করা, গৃহহারা করা----- রাষ্ট্রীয় সন্ত্রাস।

তাই রাষ্ট্রশক্তি কোন দানবের কাছে যেতে দেওয়া যাবে না। রাষ্ট্রশক্তিকে গোষ্ঠীবাদিদের কবল থেকে সুরক্ষিত রাখতে হলে সকল মানুষ ঐক্যবদ্ধ হলেই চলবে না, তার সাথে সাথে রাষ্ট্রকে সব মানুষের, দুনিয়াকে সব মানুষের নিশ্চিত করতে রাষ্ট্র ও বিশ্ব ব্যবস্থা মানবতার রাজনীতির ভিত্তিতে তথা প্রাকৃতিক ব্যবস্থায় পুনর্গঠন করতে হবে। যেখানে রাষ্ট্রশক্তি সব মানুষের হয়ে অন্যায় অবিচার জুলুম শোষণ মিথ্যার বিরুদ্ধে লড়াই করবে। সকল মানুষকে তার নিজ নিজ মতপথ বিশ্বাস আদর্শ নিয়ে মর্যাদা ও স্বাধীনতার সাথে বেঁচে থাকার নিশ্চয়তা দিবে রাষ্ট্র।

এসকল কিছু বাস্তবে রুপায়নের লক্ষ্যে আল্লামা ইমাম হায়াত ধর্মীয় মূল্যবোধের ভিত্তিতে সর্বজনীন অসাম্প্রদায়িক মানবিক রাষ্ট্র ব্যবস্থা ও বিশ্ব ব্যবস্থা গড়ে তুলার জন্য সমগ্র মানবমন্ডলিকে বিশ্ব ইনসানিয়াত বিপ্লব এ ঐক্যবদ্ধ হওয়ার প্রাণপণ আহ্বান জানাচ্ছেন।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সাহাবী একটি বৈশিষ্ট্য, সাহাবী একটি চরিত্র, সাহাবী একটি আদর্শ, সাহাবী মানে উৎসর্গ, সাহাবী মানে সর্বোচ্চ বিশ্বস্ত! লেখক- আল্লামা ইমাম হায়াত এর দিশার আলোকে- আল্লামা মুফতি রেজাউল মোস্তফা কায়সার

প্রিয়নবীর সম্পর্কের চেয়ে জরুরী গুরুত্বপূর্ণ মূল্যবান অপরিহার্য্য অন্য কোন সম্পর্কই নয় -"আল্লামা ইমাম হায়াত আলাইহি রাহমা"

(দলিল) নবী রাসূল আলাইহিস সাল্লাম গন সহ আল্লাহর ওলী গন চিরন্তন জীবিত ।