ইনসানিয়াত আসলে দল নয়, এমনকি প্রচলিত অর্থে নিছক রাজনীতিও নয় জীবননীতি, জীবনের প্রাকৃতিক দর্শনও সর্বজনীন মানবতা ভিত্তিক নূতন রাজনীতি বিজ্ঞান এবং মানবতার রাষ্ট্র ও মানবতার বিশ্বব্যবস্থা গড়ে তোলার একটি পদ্ধতি ও রূপরেখা -"আল্লামা ইমাম হায়াত"


ইনসানিয়াত আসলে দল নয়, এমনকি প্রচলিত অর্থে নিছক রাজনীতিও নয় জীবননীতি, জীবনের প্রাকৃতিক দর্শনও সর্বজনীন মানবতা ভিত্তিক নূতন রাজনীতি বিজ্ঞান এবং মানবতার রাষ্ট্র ও মানবতার বিশ্বব্যবস্থা গড়ে তোলার একটি পদ্ধতি ও রূপরেখা।

 এখানে দলীয় বা সাংগঠনিক ও প্রাতিষ্ঠানিক কাঠামো আছে কাজের প্রক্রিয়া হিসেবে এবং ঐক্যবদ্ধ অভিযাত্রা হিসেবে।

ইনসানিয়াত মানব সত্তার ধারক হিসেবে বস্তুবাদ তথা বস্তুবাদি জাতীয়তাবাদ ও বস্তুবাদি সত্তার বিরুদ্ধে আদর্শিক সংগ্রাম করে এবং সর্বজনীন মানবতার রাষ্ট্র ও মানবতার বিশ্বব্যবস্থার ধারক হিসেবে একক গোষ্ঠীবাদি রাজনীতি ও একক গোষ্ঠীবাদি স্বৈরদস্যুতান্ত্রিক রাষ্ট্র কাঠামো ভেঙে দেয়ার লক্ষ্যে আদর্শিক সংগ্রাম করে।

ইনসানিয়াত বস্তুর উর্ধে মানব সত্তা ও মুক্ত জীবনের রূপরেখা হিসেবে এন্টি লাইফ-এন্টি ইনসানিয়াতের বিপরীত ধারা। মনে মানসিকতায় চিন্তাধারায় দৃষ্টিভংগিতে ইনসানিয়াত ও এন্টি ইনসানিয়াতের বিপরীত এবং রাজনীতি-অর্থনীতি-রাষ্ট্র কাঠামো-বিশ্ব কাঠামো সবদিকে এন্টি ইনসানিয়াত-এন্টি রাইট-এন্টি লাইফ চলমান কাঠামো থেকে মুক্তির জন্যই ইনসানিয়াত বিপ্লব (humanity revolution, the revolution of life)।

ইনসানিয়াত বিপ্লব কোনো একদেশ ভিত্তিক বিষয় নয় সমগ্র মানবমন্ডলীর মানবিক ও রাজনৈতিক দিশা। গণতন্ত্র বা সমাজতন্ত্র যেমন একটি পদ্ধতি ইনসানিয়াত তার চেয়েও জীবনের আরো অনেক গভীর ও ব্যাপক পদ্ধতি। বিশ্ব ইনসানিয়াত বিপ্লব বস্তুবাদ থেকে আত্মসত্তা উদ্ধার এবং স্বৈরদস্যুতন্ত্র থেকে জীবন ও জগতের মুক্তির এক বিপ্লবী ইনস্টিটিউশন যার পরিধি সমগ্র মানবমন্ডলী।

বস্তুবাদি সত্তার আঁধার থেকে মানবাত্মা রক্ষা ও মানবসত্তা উদ্ধার এবং একক গোষ্ঠীবাদি অপরাজনীতি ও তাদের স্বৈরদস্যুতন্ত্র মুলুকিয়তের কারাগার ভেঙে সর্বজনীন মানবতার রাষ্ট্র ও মানবতার বিশ্ব গড়ে তোলা ই ইনসানিয়াত বিপ্লবের লক্ষ্য।

হুবহু তুলনীয় না হলেও এন্ড্রয়েড যেমন একটি সফ্টওয়্যার তেমনি ইনসানিয়াত বিপ্লব একটি হিউম্যান লাইফ সফ্টওয়্যার যার পলিটিকেল সফ্টওয়্যার খেলাফতে ইনসানিয়াত (sovereignty of life and state of life and humanity beyond all barriers and all kinds of materialistic discrimination) তথা একক গোষ্ঠীর স্বৈরদস্যুতামুক্ত অসাম্প্রদায়িক ও শোষণহীন সর্বজনীন মানবতার রাষ্ট্র।

খেলাফতে ইনসানিয়াত একক ধর্মরাষ্ট্র নয় বরং বিপরীত । খেলাফত অথরিটি ও প্রতিনিধিত্ব এবং আমানতগত দায়িত্ব। খেলাফত জীবনের মৌলিক কাঠামো এবং প্রাকৃতিক রূপরেখা। খেলাফতের বহু স্তর আছে । খেলাফত স্রষ্টা ও সৃষ্টির সম্পর্ক থেকে রেসালাতে ইলাহির মাধ্যমে সকল গুন জ্ঞান ও জীবনের সকল আলোকমালার প্রবাহ এবং জীবনের অধিকার থেকে পরিবার থেকে সমগ্র মানবমন্ডলীর মানবিক পারষ্পরিক দায় দায়িত্ব কর্তব্য সবকিছুই বোঝায়।

খেলাফতে ইনসানিয়াত আমানত হিসেবে স্রষ্টা ও স্রষ্টার মহান আলো মহান রেসালাত প্রদত্ত জীবনের আত্মমালিকানা ও দুনিয়ার মালিকানা এবং প্রতিনিধিত্ব হিসেবে সত্য, জ্ঞান ও ন্যায়ের আদর্শিক ধারা প্রবাহ জারি রাখা এবং সব মানুষের অধিকার- নিরাপত্তা- স্বাধীনতা- মর্যাদার রাষ্ট্র ও দুনিয়া যেখানে জীবনের আত্মমালিকানা ও দুনিয়ার সম্মিলিত মালিকানার মাধ্যমে প্রতিটি মানুষের বিশ্ব নাগরিকত্ব অলংঘনীয় প্রাকৃতিক মৌলিক অধিকার হিসেবে কার্যকর থাকবে, না হয় সত্য ও জীবনের মুক্ত প্রবাহ এবং মানবতার মুক্ত দুনিয়া কখনোই হবে না ।

চেতনাগত দিক থেকে খেলাফত বস্তুর উর্ধে জীবনের প্রতীকী সার্বভৌমত্বের কাঠামো যার মূলে আছে রেসালাত কেন্দ্রীক তাওহীদ ভিত্তিক আত্মসত্তা ও জীবন চেতনা, জীবনের প্রদত্ত সার্বভৌমত্ব তাওহীদ রেসালাতের সার্বভৌমত্বের প্রতিনিধিত্ব করে, আলাদা নয়। আর খেলাফতের বিপরীতে মুলুকিয়তের অন্তর্নিহিত চেতনা জীবনের উর্ধে বস্তুর সার্বভৌমত্বের কাঠামো যার মূলে আছে জাতীয়তাবাদের মাধ্যমে বস্তুবাদ।

ইনসানিয়াত জীবনের নীতি এবং রাজনীতির মূলনীতি, দেশ ভিত্তিক ব্যক্তির এখানে কোনো প্রশ্ন নেই, তবে জীবনের স্বাধীনতা ও সর্বজনীন অধিকার তথা মানবতার পক্ষে এবং স্বৈরদস্যুতন্ত্রের বিরুদ্ধে মানবতার মুক্তি ও কল্যাণের সাধনায় ত্যাগ অবদান আছে এমন সবার প্রতি ইনসানিয়াত বিপ্লব চির শ্রদ্ধাশীল। ইনসানিয়াতের দৃষ্টিতে মানুষের মধ্যে সংখ্যালঘু বা সংখ্যাগুরু হিসেবে বা কোনো প্রকার বস্তুবাদি রেসিজম ভিত্তিক বৈষম্য বিদ্বেষ বিভাজন বর্ডার নেই।

ইনসান (human entity)- ইনসানিয়াত (human sight and right) - খেলাফতে ইনসানিয়াত ( state and world of humanity) এই হচ্ছে ইনসানিয়াত বিপ্লবের স্তরক্রম বা বেসিক ফাউন্ডেশন। মানবিক অস্তিত্বের এই তিনটি অপরিহার্য স্তর না থাকলে মানব জীবন ই থাকে না এবং জীবন ও জগত অপশক্তির আঁধার ও পাশবতার জবর দখলে চলে যায়। বর্তমান দুনিয়ায় জীবনের এই তিনটি স্তর ই বিপন্ন এবং বিনাশী বিপরীত ধারায় চলছে।

ইনসানিয়াত বিপ্লবের মূলনীতি হলো:
(১) জীবনের সত্যে বিশ্বাস যে জীবন বস্তুর উর্ধে, বর্ডারের উর্ধে, রাষ্ট্রেরও উর্ধে, জীবনের উর্ধে জীবনের দয়াময় স্রষ্টা ও স্রষ্টার মহান আলো ও সকল গুণ জ্ঞানের উৎস মহান রাসুল ছাড়া আর কিছুই নেই, জীবনের কোনো গন্ডী নেই, জীবন মুক্ত ও স্বাধীন, প্রতিটি মানুষ তার স্রষ্টা প্রদত্ত অলংঘনীয় ভাবে তার জীবনের মালিক ও প্রতিটি মানুষ সম্মিলিত ভাবে সমগ্র দুনিয়া ও এর সব সম্পদের মালিক হিসেবে প্রাকৃতিক ভাবে বিশ্ব নাগরিক।

(২) রাষ্ট্র এক ধর্ম এক জাতি এক মতবাদ এক দল এক গোষ্ঠীর নয় সব মানুষের সবার, অতএব এক গোষ্ঠী ভিত্তিক দল হতে পারে কিন্তু এক গোষ্ঠীবাদি রাজনীতি ও রাজনৈতিক দল এবং রাষ্ট্র হতে পারে না, করা অন্য সবার জীবন অস্বীকার এবং মানবতার বিরুদ্ধে অপরাধ। সব মানুষ প্রতিটি মানুষ তার বিশ্বাস-আদর্শ-দর্শন নিয়ে কারো কাছে জবাবদিহি না হয় যার সত্য নিয়ে সে বাঁচবে।

(৩) মানুষ হিসেবে মানবতার পক্ষে এবং মানবতা বিরোধী সব কিছুর বিপক্ষে থাকতে হবে, ইতিহাসের সব ঘটনা উত্থান পতন সব মানবতার দৃষ্টিতে বিচার করতে হবে। মিথ্যা ও জুলুমের ধারক অপশক্তির জয় বিজয় আর সত্য ও মানবতার ধারার জয় বিজয় পরস্পর বিপরীত তথা মানবতা বিরোধী অপরাধের বিজয়কে মানবতার অনুসারী হয়ে উদযাপন করা যায় না।

(৪) সত্য ও জীবন এবং জ্ঞান ও সম্পদের মুক্ত প্রবাহের ধারা জারি রাখতেই হবে, কোনো ধর্ম-জাতীয়তাবাদ-মতবাদ ক্ষমতার বলে চাপিয়ে দেয়া যাবে না বা কারো মত পথ দর্শন সংস্কৃতি কিছু নিষিদ্ধ করা যাবে না।

(৫) জীবন ও চেতনা স্বাধীন থাকবে, কে কোন চেতনা বা জাতীয়তা পোষণ করবেন এবং কোন জাতি কাকে জাতির পিতা মনে করবেন বা করবেন না সেটা যার যার ধর্ম দর্শন বিশ্বাস জাতীয়তার একান্ত ব্যক্তিগত ও গোষ্ঠীগত অভ্যন্তরীণ নিজস্ব বিষয় যা ইনসানিয়াতের নির্ধারণের বিষয় নয় ইনসানিয়াতের আওতাভুক্ত নয়, ইনসানিয়াত এসবের উর্ধে মানব সত্তা ও মানবতার রাষ্ট্র ও মানবিক সাম্যের ভিত্তিতে অখন্ড মানবতার অবিভাজ্য বিশ্বব্যবস্থা গড়ে তোলার বিপ্লবী দিকদর্শন ও সকল অপশক্তির স্বৈরদস্যুতন্ত্র থেকে মানবতার মুক্তির সাধনা।

ইনসানিয়াত বিপ্লব পরাজিত মানবতার বিজয়ের নূতন ইতিহাস সংঘটিত করা ও স্বাধীন মানবতার নূতন মুক্ত দুনিয়া গড়ার বিপ্লব হিসেবে স্বাভাবিকভাবেই বিগত গোষ্ঠীবাদি অপরাজনীতির ইতিহাসের ধারার সাথে সাংঘর্ষিক এবং বিপরীত, এটা ইনসানিয়াত ও এন্টি ইনসানিয়াতের বৈপরীত্য ও আদর্শিক ওয়ার(liberation war of mankind and freedom fight for humanity)।

তবে ইনসানিয়াত বিপ্লব উপলব্ধি করতে হলে অবশ্যই দলীয় গন্ডীর উর্ধে ওঠে একজন স্বাধীন মানুষ হিসেবে মুক্ত হৃদয়ে মানবতার দৃষ্টিতে চিন্তা করতে হবে, না হয় আপনি ইনসানিয়াত এবং এন্টি ইনসানিয়াতের বৈপরীত্য উপলব্ধি করতে সক্ষম হবেন না ফলে এন্টি ইনসানিয়াত বিষাক্ত ধারা আপনাকে আচ্ছন্ন করে রাখবে এবং আপনাকে আপনার নিজের জীবনের বিরুদ্ধে নিয়ে যাবে। ইনসানিয়াত বিপ্লব ও জীবন অবিচ্ছেদ্য বিষয়।

-#আল্লামা_ইমাম_হায়াত
(বস্তুর উর্ধ্বে মানবসত্ত্বার প্রবক্তা এবং বিশ্ব সুন্নী আন্দোলনের প্রতিষ্ঠাতা ও বিশ্ব ইনসানিয়াত বিপ্লবের মাননীয় চেয়ারম্যান)

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সাহাবী একটি বৈশিষ্ট্য, সাহাবী একটি চরিত্র, সাহাবী একটি আদর্শ, সাহাবী মানে উৎসর্গ, সাহাবী মানে সর্বোচ্চ বিশ্বস্ত! লেখক- আল্লামা ইমাম হায়াত এর দিশার আলোকে- আল্লামা মুফতি রেজাউল মোস্তফা কায়সার

প্রিয়নবীর সম্পর্কের চেয়ে জরুরী গুরুত্বপূর্ণ মূল্যবান অপরিহার্য্য অন্য কোন সম্পর্কই নয় -"আল্লামা ইমাম হায়াত আলাইহি রাহমা"

(দলিল) নবী রাসূল আলাইহিস সাল্লাম গন সহ আল্লাহর ওলী গন চিরন্তন জীবিত ।