স্বাধীনতা কি ও স্বাধীনতা কিভাবে আসে -"এডভোকেট মোকাররম হোসাইয়ন"।


স্বাধীনতা কি ও স্বাধীনতা কিভাবে আসে?
===================================
সময়ের সবচেয়ে আলোচিত শব্দ "স্বাধীনতা"।

স্বাধীনতা শব্দটিকে সবাই ভালোবাসে কিন্তু স্বাধীনতা কি এবং স্বাধীনতা কিভাবে আসে সেটা কিন্তু গুটিকয়েক ব্যতিরেকে অধিকাংশ মানুষের জানা তো নেই বরঞ্চ অন্ধত্ব মূর্খতা বস্তুবাদী গন্ডীবদ্ধ সীমাবদ্ধ হয়ে থাকাকেই স্বাধীনতা বলে মনেকরে।

স্বাধীনতার সংজ্ঞাকে অনেকেই অনেকভাবে বিশ্লেষণ করে, একেক জনের কাছে স্বাধীনতা সংজ্ঞা একেক রকম।

যেমন ছোট বেলায় কবির কবিতায় পড়েছিলাম "স্বাধীনতা তুমি ফসলের মাঠে কৃষকের হাসি।" কয়েদির কাছে স্বাধীনতা মানে কারাগার থেকে বের হয়ে বাহিরে থাকা, চোরের কাছে স্বাধীনতা মানে অবাধে চুরি করতে পারা, ভোট ডাকাতের কাছে স্বাধীনতা মানে রাতের আঁধারে ভোট ডাকাতি করার সুযোগ, রেপিস্টের কাছে স্বাধীনতা মানে অন্যের উপর জবরদস্তি ব্যভিচার করার সুযোগ, বস্তবাদীদের কাছে স্বাধীনতার মানে বিচ্ছিন্ন হয়ে কোন বস্তুর ভিত্তিতে সীমাবদ্ধ হয়ে যাওয়া। কিন্তু এর কোনটাতেই স্বাধীনতার কোন প্রকৃত সংজ্ঞা নেই।
স্বাধীনতা তাহলে আসলে কি?

স্বাধীনতার অনেকস্তর আছে তবে যা যেটার উপর নির্ভর করে সেটা হচ্ছে জীবনের স্বাধীনতার উপর।স্বাধীনতা সেটাই যেখানে জীবনের সার্বভৌমত্ব আছে।

জীবনের সার্বভৌমত্ব যেখানে নেই সেটা কখনো স্বাধীনতা নয় বরং স্বাধীনতা শব্দের আড়ালে পরাধীনতা রুদ্ধ কারাগার তবে সেটা অদৃশ্য কারাগার এবং অদৃশ্য গলার ফাঁস, প্রায় প্রতিটি মানুষ স্বাধীনতা মনেকরে গলায় অদৃশ্য ফাঁস পড়ে আছে নিজের অজান্তে তথা মনস্তাত্ত্বিকভাবেই। তাই বিচ্ছিন্ন বিভক্ত হয়ে যাওয়াকে বা বাহ্যিক রাষ্ট্রীয় স্বাধীনতাকেই স্বাধীনতা মনেকরছে।

কিন্তু তা না জীবনের স্বাধীনতাই প্রকৃত স্বাধীনতা তথা যেখানে সবকিছুর উর্ধ্বে জীবন। জীবনে বিশ্বাস করাই মূলত স্বাধীনতায় বিশ্বাস করা। জীবনে বিশ্বাস না করলে স্বাধীনতা কখনো আসবেনা। জীবনের বিশ্বাস বলতে জীবন সব বস্তুর উর্ধ্বে, জীবন রাষ্ট্রেরও উর্ধ্বে জীবনের কোন গন্ডী নেই, জীবনের উর্ধ্বে কেবল জীবনের স্রষ্টা ও তাঁর মহান আলো স্রস্টার মহাদূত ব্যতিরেকে আর কেউ নেই, কোন ব্যক্তি, গোষ্ঠী, রাষ্ট্রের কোন কতৃত্ব নেই, আছে কেবল নিজ জীবনের কতৃত্ব।

অন্যভাবে বলা যায়, স্বাধীনতা সেটাই যেখানে জীবনের উপর অন্যের কোন হস্তুক্ষেপ থাকেনা, স্বাধীনতা সেটাই যেখানে জীবনের কোন সীমাবদ্ধতা নেই, স্বাধীনতা সেটাই যেখানে জীবনের উপর কেউ কিছু চাপিয়ে দেয়না, যেখানে জীবন নিরাপদ, আতংকমুক্ত, যেখানে সত্য তুলে ধরা যায়, যেখানে বন্ধুকের নলের মুখে ইচ্ছা বিরুদ্ধ কিছু নিষিদ্ধ বা কিছু চাপিয়ে দেয়না।

মূল কথা রাষ্ট্র থাকলেই সেটা স্বাধীনতা নয় জীবন স্বাধীন থাকলেই সেটা কেবল স্বাধীন রাষ্ট্র। স্বাধীনতা ও স্বাধীন রাষ্ট্র কেবল জীবন বিশ্বাস তথা মানবতার রাষ্ট্র বিশ্বাস ও গঠনের মাধ্যমেই আসে আর তা হরণ হয় গোষ্ঠীবাদী রাষ্ট্রের মাধ্যমে। তাই স্বাধীন জীবন ও মানবতার রাষ্ট্র গঠনের জন্য এবং একক গোষ্ঠীবাদী রাষ্ট্র দূর করার জন্য স্বাধীনতা ও মানবতায় বিশ্বাসীদেরকে মানবতার রাষ্ট গঠনে ঐক্যবদ্ধ হওয়ার বিকল্প নেই বিশ্ব ইনসানিয়াত বিপ্লবে।

মূল উৎসঃ আল্লামা ইমাম হায়াত (চেয়ারম্যান বিশ্ব ইনসানিয়াত বিপ্লব) এর দিশা অবলম্বনে লিখিত।

 Copy: Mokarram Hossain ভাই

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সাহাবী একটি বৈশিষ্ট্য, সাহাবী একটি চরিত্র, সাহাবী একটি আদর্শ, সাহাবী মানে উৎসর্গ, সাহাবী মানে সর্বোচ্চ বিশ্বস্ত! লেখক- আল্লামা ইমাম হায়াত এর দিশার আলোকে- আল্লামা মুফতি রেজাউল মোস্তফা কায়সার

প্রিয়নবীর সম্পর্কের চেয়ে জরুরী গুরুত্বপূর্ণ মূল্যবান অপরিহার্য্য অন্য কোন সম্পর্কই নয় -"আল্লামা ইমাম হায়াত আলাইহি রাহমা"

(দলিল) নবী রাসূল আলাইহিস সাল্লাম গন সহ আল্লাহর ওলী গন চিরন্তন জীবিত ।