প্রাণের উর্ধে প্রাণাধিক প্রিয়নবীর প্রেম তথা ঈমান ছাড়া আত্মিক শুদ্ধি নেই, নেক আমল কেবল ঈমানী আত্মার উন্নতির জন্য।



প্রাণের উর্ধে প্রাণাধিক প্রিয়নবীর প্রেম তথা ঈমান ছাড়া আত্মিক শুদ্ধি নেই, নেক আমল কেবল ঈমানী আত্মার উন্নতির জন্য। 
************************************
কোনো আমল  আত্মিক শুদ্ধির উপায়  মনে করা ঠিক নয়। ঈমান ই একমাত্র আত্মিক শুদ্ধির আসল বিষয়। ঈমানের পর আমল আত্মিক উন্নতির উপায় হয়। ঈমান ছাড়া যত আমল করুক আত্মা শুদ্ধ হবেনা। বাহ্যিক আমল বাতিলরাও করে কিন্তু তাদের আত্মা চির অশুদ্ধ চির অপবিত্র চির আঁধার চির কুফরি শয়তানি আত্মা।

কুফরি আত্মা অশুদ্ধ নাপাক আত্মা। আল্লাহতাআলা বলেছেন,
 "কাদ আফলাহা মান জাক্কাহা, 
ওয়া কাদ খাবা মান দাচ্ছাহা"  

সে ই সফল যে আত্মা শুদ্ধ করেছে এবং সে ই ধ্বংস হয়েছে যার আত্মা কলুষিত।

আত্মা শুদ্ধ হয় আলোকিত হয় পবিত্র হয় ঈমানের কলেমার মাধ্যমে যার মূল শর্ত সব বাতিলের কুফর থেকে পবিত্র হয়ে আল্লাহতাআলার উদ্দেশ্যে নুরে ইলাহী প্রাণাধিক প্রিয়নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জন্য প্রাণের উর্ধে প্রেম আপনত্ব উৎসর্গীকৃত হৃদয়। আত্মা আলোকিত পবিত্র থাকার জন্য বস্তুর উর্ধে আল্লাহতাআলার নামে আত্মা হতে হয় যার মূল সংযোগ আল্লাহতাআলার রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম।

আল্লাহতাআলার রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সংযোগ ও নূর হিদায়াত লাভের কেন্দ্র আহলে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যাঁদের বিপরীত হয়ে কলেমা উচ্চারণ করলেও মুসলিম দাবি করলেও ঈমানদার হবেনা, আত্মায় ঈমানের  কলেমার সংযোগ আলো যাবে না, আত্মা আঁধারে নিমজ্জিত থাকবে যা বাতিল ও শয়তান গ্রাস করবে। 

আত্মা কলুষিত হয় কুফরির বিষ তথা বাতিল ফেরকার বাতিল আকিদা, বস্তুবাদি মতবাদ ও ধর্মের নামে অধর্ম মিথ্যার আঁধারের মাধ্যমে। 

আমল সকল নবী রাসুল আলাইহিমুস সালাম অলীগণ সবাই করেন যাঁদের আত্মা  শুদ্ধ পবিত্র আলোকময় এবং সবার জন্য পবিত্রতা ও আলোর উৎস। তাঁদের আত্মা মোবারক শুদ্ধ হওয়ার প্রয়োজন নেই তবে আত্মিক উন্নতির  আত্মিক উচ্চতার শেষ নেই সীমা নেই। আল্লাহতাআলার হাবীব সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এবং নবীগণের আমল মানুষের জন্য শিক্ষা ও আদর্শ এবং সৃষ্টির জন্য দোয়া রহমতের অসিলা।

অলীগণের আমল আল্লাহতাআলা ও তাঁর হাবীব সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রেম ও নৈকট্যের বিশেষ বিষয়। অন্য মুমিনদের আমল আত্মিক উন্নতি ও তাওহীদ রেসালাতের প্রেম এবং দ্বীনের ধারা জারি রাখা। আমলকে শুদ্ধি বললে ঈমানী আকিদা ছাড়াই বাতিলের আমল কবুল বলা হয় এবং বাতিলের কুফরি আত্মাও শুদ্ধ বলা হয়। আমলকে শুদ্ধি বললে নবী রাসুল আলাইহিমুস সালাম অলীগণ সবার শুদ্ধির প্রয়োজন বলা হয়, নাউজুবিল্লাহ । শুদ্ধি প্রয়োজন অশুদ্ধ থাকলে। পরিষ্কার প্রয়োজন হয় অপরিষ্কার থাকলে। অপবিত্র হলে পবিত্রতার প্রয়োজন হয়।

পবিত্রতার উৎস মহাপবিত্র নবী রাসুল আলাইহিমুস সালামগণ ও তাঁদের নাম মোবারক এবং আত্মিক পবিত্রতার অসিলা ইমাম অলীগণের আত্মিক শুদ্ধি প্রয়োজন মনে করা কুফরি। 

তাই বলুন রোজা শুদ্ধ আত্মা তথা ঈমানী আত্মার উন্নতির উপায়। ঈমান ছাড়া আত্মা কুফর থেকে শুদ্ধ পবিত্র হয় না। ঈমানহীন তথা বাতিলের আমল অসার। 
===========
- আল্লামা ইমাম হায়াত
( ইসলামের প্রকৃত ধারা আহলে সুন্নাত ওয়াল জামাতের পূনরুজ্জীবন দান কারী বস্তুর উর্ধ্বে মানবসত্তার প্রবক্তা ও বিশ্ব সুন্নী আন্দোলনের প্রতিষ্ঠাতা এবং বিশ্ব ইনসানিয়াত বিপ্লবের প্রবর্তক )

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

প্রিয়নবীর সম্পর্কের চেয়ে জরুরী গুরুত্বপূর্ণ মূল্যবান অপরিহার্য্য অন্য কোন সম্পর্কই নয় -"আল্লামা ইমাম হায়াত আলাইহি রাহমা"

সাহাবী একটি বৈশিষ্ট্য, সাহাবী একটি চরিত্র, সাহাবী একটি আদর্শ, সাহাবী মানে উৎসর্গ, সাহাবী মানে সর্বোচ্চ বিশ্বস্ত! লেখক- আল্লামা ইমাম হায়াত এর দিশার আলোকে- আল্লামা মুফতি রেজাউল মোস্তফা কায়সার

মহামান্য ইমাম ইমাম আবু হানিফা রহমতুল্লাহ আলাইহির সংক্ষিপ্ত ইতিহাস ।