আপনি যদি মানুষ না হন মুমিন কিভাবে হবেন? -এডভোকেট মোকাররম হোসেন


বশরিয়ত বা সুরত বা বাহ্যিক অবয়বের নাম কিন্তু মানুষ নয়। একটা হচ্ছে অন্যান্য প্রাণীর মত প্রাণীগত পরিচয়ে মানুষ (হাইওয়ানসত্ত্বা) পরিচয় যা হিংস্র ও জৈবিক কার্যক্রম চালায়, আরেকটা হচ্ছে মানবিক মানুষ ( যে ইনসানিসত্ত্বায় বিশ্বাসী এবং যার ভিতর মানবিক গুণাবলী ও বিবেকবোধ আছে) দুটো কিন্তু এক নয়। সুরতে মানুষ কিন্তু মানুষ নয় বরং হিংস্র অমানুষ। যে চুরি, ডাকাতি, খুন, সন্ত্রাস, ধর্ষণ, অন্যায় জুলুম অন্যের ক্ষতি করে পাশবিক উল্লাস করে তাকে আপনি ইনসান বা মানুষ বলতে পারেন না যদি বলেন আপনার ইনসানিসত্ত্বা নিয়েও প্রশ্ন উঠবে। 

মানুষ হতে হয় প্রাণী হিসেবে জন্মালেই সে মানুষ নয়। একজন মানুষ অর্থাৎ যার ভিতর ইনসানিসত্ত্বা ও ইনসানি গুণাবলী আছে সে কখনো চুরি ডাকাতি খুন ধর্ষণ দস্যুতা অন্যায় জুলুম করতে পারেনা বা তাকে দিয়ে কখনো করা সম্ভব নয়। সে কখনো চুরি, ছিনতাই, জালিয়াতি, মালে ভেজাল মিশিয়ে অর্থ অর্জনকে উপার্জন মনে করতে পারেনা বরং এসবকে ঘৃণা ও অমানুষের কাজ মনেকরবে। সুতরাং বলা যায় যে নিছক জীবসত্ত্বা তথা বশরিয়তের উর্ধ্বে ইনসানসত্ত্বা যা অর্জন করার জন্য ইনসানি অজুদে বিশ্বাস ও ইনসানিয়াতে (ইনসানি চরিত্র, বৈশিষ্ট্য, দৃষ্টি ও অধিকার) বিশ্বাস করতে হয়।

মানবাত্মায় বিশ্বাস ও ইনসানিয়াতে বিশ্বাসী হলেই কেউ আবার সত্যপ্রাপ্ত আলোকপ্রাপ্ত তথা মুমিন হয়না। এজন্য যিনি মানবাত্মা সৃষ্টি করেছেন তথা স্রস্টা যে উদ্দেশ্যে জীবন সৃষ্টি করেছেন সে উদ্দেশ্যভিত্তিক হতে হয়। স্রস্টাভিত্তিক হতে হলে স্রস্টার আলো প্রতিনিধি তথা রেসালাতের সাথে সংযোগ সম্পর্ক হতে হয়। কারণ স্রস্টা মানুষের সাথে সরাসরি সম্পর্ক করেননা। সৃষ্টির সাথে স্রস্টার সম্পর্ক হয় স্রস্টার মহাদূতের মাধ্যমে। এজন্য সত্যভিত্তিক হতে হলে স্রস্টার প্রতিনিধি তথা রেসালাতের মাধ্যমে স্রস্টার হতে হয়। সেই স্তরকে বলা সত্য প্রাপ্ত আলোকপ্রাপ্ত মানুষ বা মুমিনসত্ত্বা।

সুতরাং বুঝাজায় মুমিনসত্ত্বা ইনসানিসত্ত্বার উর্ধ্বে যা সত্য উপলব্ধির স্তর। মুমিনসত্ত্বায় পৌঁছতে হলে আগে ইনসানিসত্ত্বায় আসতে হয়, ইনসানিসত্ত্বায় আসতে হলে হাইওয়ানিসত্ত্বা ছেড়ে আসতে হয়। আপনি চুরি করবেন, দুধে পানি মিশাবেন, চালে পাথর মিশাবেন, ঘুষ খাবেন, খুন করবেন, রেপ করবেন, অন্যায় জুলুম করবেন আবার নামাজ, রোজা, হজ্জ্ব, যাকাত করবেন বা অন্য কোন ইবাদত আরাধনা করবেন তা স্রস্টার দরবারে কখনো কবুল হবেনা। এসব নিন্দনীয় কাজ মুমিনের বৈশিষ্ট্য নয় এমনকি মানুষও এমন কাজ করতে পারেনা এসব হাওয়ানি তথা অমানুষের বৈশিষ্ট্য।

হাদিছে শরীফে মুমিনের ৭০টির বেশি বৈশিষ্ট্য সম্পর্কে বলা হয়েছে যার সর্বশেষ বৈশিষ্ট্যে বলা হয়েছে চলার পথে বিঘ্ন ঘটায় বা অসুবিধা সৃষ্টি করে যদি এমন কোন কষ্টকর কিছু যেমন কাঁটা, পাথর বা মানুষকে কষ্ট যদি কোনকিছু পথিমধ্যে পড়ে থাকে তবে মুমিন তা সরিয়ে দিবে। সুতরাং বুঝাজায় মুমিনসত্ত্বা অনেক উর্ধ্বের একটা স্তর যেখানে পৌঁছানোর আগে ইনসানিসত্ত্বা অপরিহার্য। অতএব বলা যায় আপনি যদি ইনসান না হন মুমিন কিভাবে হবেন?

#copy_Mokarram_Hossain

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সাহাবী একটি বৈশিষ্ট্য, সাহাবী একটি চরিত্র, সাহাবী একটি আদর্শ, সাহাবী মানে উৎসর্গ, সাহাবী মানে সর্বোচ্চ বিশ্বস্ত! লেখক- আল্লামা ইমাম হায়াত এর দিশার আলোকে- আল্লামা মুফতি রেজাউল মোস্তফা কায়সার

প্রিয়নবীর সম্পর্কের চেয়ে জরুরী গুরুত্বপূর্ণ মূল্যবান অপরিহার্য্য অন্য কোন সম্পর্কই নয় -"আল্লামা ইমাম হায়াত আলাইহি রাহমা"

(দলিল) নবী রাসূল আলাইহিস সাল্লাম গন সহ আল্লাহর ওলী গন চিরন্তন জীবিত ।