৭১ মুক্তিযুদ্ধ যে কারণ ও প্রেক্ষাপটে ই হোক কিন্তু যে চেতনার নামে চালিয়ে দেয়া হয়- সংবিধান মোতাবেক তা হচ্ছে- সমাজতন্ত্র বা মার্ক্সবাদ, ধর্মনিরপেক্ষতা, বাঙালি জাতীয়তাবাদী রাষ্ট্র ও গণতন্ত্র, গণতন্ত্র বলা হলেও বাস্তবতা এ নামে একদলীয় বাকশালি ধারা যা এখনো কায়েম আছে।


৭১ মুক্তিযুদ্ধ যে কারণ ও প্রেক্ষাপটে ই হোক কিন্তু যে চেতনার নামে চালিয়ে দেয়া হয়- সংবিধান মোতাবেক তা হচ্ছে-  সমাজতন্ত্র বা মার্ক্সবাদ, ধর্মনিরপেক্ষতা, বাঙালি জাতীয়তাবাদী রাষ্ট্র ও গণতন্ত্র, গণতন্ত্র বলা হলেও বাস্তবতা এ নামে একদলীয়  বাকশালি ধারা যা এখনো কায়েম আছে।

চেতনা আর রাষ্ট্র এক নয় এবং একাকার করে ফেলাও ঠিক নয়- জঘন্য অন্যায়, চেতনা যার যার রাষ্ট্র সবার। কারো কোনো বিশেষ চেতনা দর্শন রাষ্ট্র ও সবার উপর চাপিয়ে দেয়া অন্যায়, কারো ব্যক্তিগত বা দলীয় মতবাদের চেতনা ভিত্তিক না হলে রাষ্ট্র বিরোধী মনে করা স্বৈরদস্যুতান্ত্রিক জবরদস্তি পাশবিক চেতনা ও জীবনের স্বাধীনতা বিরোধী বর্বর মানসিকতা।

রাষ্ট্রীয় স্বাধীনতা মানেই কারো কোনো বিশেষ মতবাদের চেতনা নয়। রাষ্ট্র একক দলের বা মতবাদের চেতনা ভিত্তিক করা রাষ্ট্র কুক্ষিগত ও পরাধীন করে ফেলা হয়। যিনি যে মতবাদের অনুসারী তিনি তা ধারণ করবেন সে মতবাদের চেতনা ধারণ করবেন কিন্তু ইসলামের নামে বা কোনো ধর্মের নামে বা রাষ্ট্রের নামে বিপরীত চেতনা চালিয়ে দেয়া ধ্বংসাত্মক মোনাফেকি। মানবিক রাষ্ট্র ও রাষ্ট্রীয় স্বাধীনতা প্রশ্নের উর্ধে হলেও কোনো মতবাদের চেতনা প্রশ্নের উর্ধে নয় এবং সবার জন্য প্রযোজ্য নয় । রাষ্ট্র ও রাষ্ট্রীয় স্বাধীনতা জরুরী ও মূল্যবান  হলেও জীবনের উর্ধে নয় এবং মানবতার উর্ধে নয় কিম্বা সত্য তথা প্রকৃত ধর্মের উর্ধেও নয়।

দুনিয়ায় অনেক মতবাদ ও অনেক চেতনা আছে যার অধিকাংশই পরস্পর বিরোধী, চেতনার ভিন্নতা ও বৈপরীত্যের কারণে সব বিষয়ে দৃষ্টিভংগি ও মূল্যায়নের মাপকাঠি ভিন্ন, চেতনার ভিন্নতার কারণে স্বাধীনতা-পরাধীনতা জয়-পরাজয় পক্ষ বিপক্ষের সংজ্ঞাও ভিন্ন।

একই ধর্মের নামেও পরস্পর চেতনা আছে যেমন ইসলামের মূল ধারা আহলে সুন্নাত তথা সুন্নী আকিদার চেতনা ও ওয়াবি-সালাফি-শিয়াবাদি-খারেজি ইত্যাদি বাতিল সম্প্রদায়ের চেতনা এক নয় বিপরীত, খেলাফত ও মুলুকিয়তের চেতনা বিপরীত চেতনা, একক গোষ্ঠীবাদি জাতিরাষ্ট্রের চেতনা ও অসাম্প্রদায়িক সর্বজনীন  মানবতার রাষ্ট্রের চেতনা বিপরীত চেতনা, অখণ্ড ও মুক্ত  মানবতার বর্ডারমুক্ত অবিভাজ্য দুনিয়ার চেতনা বিপরীত চেতনা।

ভালো নামে ভালো শব্দের আড়ালে ধর্মের নামে স্বাধীনতার নামে বিভিন্ন নামের আড়ালে বিপরীত চেতনা চালিয়ে দেয়ার এক দস্যুতান্ত্রিক মানসিকতা ও এজেন্ট হিসেবে বিপরীত চেতনা ঢুকিয়ে দেয়ার এক জঘন্য প্রবণতা বিভিন্ন অপশক্তির  দাস দালাল জোট টাইপের লোকদের মধ্যে দেখা যায়।

ঈমানের চেতনা ৭১ বা ৪৭ এ তৈরি হয় নি, হয়েছে বদর ওহোদ কারবালায়। ‘রাষ্ট্র সবার-এক গোষ্ঠীর নয়’-এক মতবাদের চেতনায় নয়। চেতনা ই অস্তিত্ব, চেতনা  ই ধর্মের মূল মর্ম, চেতনা কেউ চাপিয়ে অস্তিত্ব ও ঈমান রুদ্ধ করতে পারে না; যার ধর্ম যেমন যার তেমনি যার চেতনা তার কিন্তু দেশ রাষ্ট্র সবার।

একক ধর্ম বা একক জাতীয়তাবাদের চেতনায় রাষ্ট্র মানুষের রাষ্ট্র-মানবতার রাষ্ট্র-জীবনের স্বাধীন রাষ্ট্র হয় না, স্বৈরদস্যুতন্ত্র হয়ে যায়। বস্তুবাদি মতবাদের চেতনা বস্তুবাদি মতবাদের অনুসারীদের, ঈমানী চেতনা ও মানবিক চেতনা মুমিন ও মানবিক মানুষের চেতনা।

চেতনা ই  সব কিছুর নিয়ন্ত্রক, চেতনা ই দৃষ্টি ও জীবনের চালিকাশক্তি। মুমিন ও মানুষ দাবি করতে হলে বিপরীত চেতনার অনুসারী হওয়া যায় না।

(আল্লামা ইমাম হায়াত এর বক্তব্য থেকে সংকলিত)

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সাহাবী একটি বৈশিষ্ট্য, সাহাবী একটি চরিত্র, সাহাবী একটি আদর্শ, সাহাবী মানে উৎসর্গ, সাহাবী মানে সর্বোচ্চ বিশ্বস্ত! লেখক- আল্লামা ইমাম হায়াত এর দিশার আলোকে- আল্লামা মুফতি রেজাউল মোস্তফা কায়সার

প্রিয়নবীর সম্পর্কের চেয়ে জরুরী গুরুত্বপূর্ণ মূল্যবান অপরিহার্য্য অন্য কোন সম্পর্কই নয় -"আল্লামা ইমাম হায়াত আলাইহি রাহমা"

(দলিল) নবী রাসূল আলাইহিস সাল্লাম গন সহ আল্লাহর ওলী গন চিরন্তন জীবিত ।